প্রিয়-প্রেম
- মোহাম্মদ ইউছুফ মিয়া নুনু - প্রেমপুঞ্জ ২২-০৫-২০২৪

কুঞ্জকানন সমআলয়ে জ্যোত্স্না ভরা নিশীকনে
দুজনে বসে কাটিয়েছি কতো মাধুবীরাত,
প্রিয়ে, মোরসনে হাসিতে খেলিতে প্রেমের সওগাত ৷

সেই - বহুদিন আগের কথা -
বকুলপটে ঝরে ঝরে বাহুতে
কুমলের মতো উদ্ভাসিতে
প্রেম-দানে উথলে-মাতা ৷
ক্ষণে ক্ষণে আজ পড়েমনে সে সব কথা!
হলো না প্রিয়ে তবকুপায় নব গোলাপের ফুল গাতা ৷

সেইদিনকার মতো -
আরতো প্রিয়ে এলেনা ছুটে
প্রেমে মেতে ডেকে অপকটে-
কত দিন আজি হয়ে গেলো গত ৷
তোমার আমার এহেন 'প্রেম' মিলন মাঝে -
কিসে বাধা! কহ প্রিয়ে, কিসে এল বিরহ এতো ?

মনে পড়ে সব স্মৃতি-
চাঁদনী রাতে ঘরের ছাদে
দুজন বসে মনমুগ্ধে
রজনী গন্ধা ফুলের সুবাসে, অতি -
আনন্দে ভাসিতাম জোনাকির মতো ঝরিয়ে ভাব প্রীতি,
দু’এক চরণ ছন্দগাতা প্রেমকবিতা গাইতাম কখনও গীতি ।

প্রিয়ে মনে কি হয়?-
কর্মে কেটে অনেক সময়
ক্লান্ত মনে ফিরলে আলয়-
কষ্টে, তুমি হাসাতে মোরে করে অভিনয় ।
জলগ্লাশ নিয়ে এসে কাছে মুছাতে 'ঘাম' নিজ আচলে
সোহাগ পেয়ে ক্লান্তি ভুলে তোমার সনেহতোভাব-বিনিময় ।

আজ থাক দুরে দুরে -
বুঝিরে প্রিয়ে ব্যস্ত তুমি
আছে তোমার নাতনি-পোতনি
ছেলে মেয়ে কত মোদের এ সংসারে ।
সকল লয়ে থাক তুমি, দুংখ কি আর নেব আমি,
মনেরেখো মোর মন তোমার ভাবে তোমার খুজে ঘুরে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।